About Us | Contact Us |

সবচেয়ে দূষিত দেশ,সবচেয়ে দূষিত শহর

লিখেছেন : ইচ্ছেপাঠ
সবচেয়ে দূষিত দেশ,সবচেয়ে দূষিত শহর

ইচ্ছেপাঠঃ ২০২২ সালেও সবচেয়ে দূষিত দেশের তকমা পেল বাংলাদেশ।বিশ্বের ৬ হাজার ৪৭৫টি শহরের দূষণের তথ্যভিত্তিক এক সমীক্ষায় এই তথ্য উঠে এসেছে। সুইজারল্যান্ডের  সংস্থা আইকিউএয়ার এই সমীক্ষা করেছে।২০২১ সালে  ডব্লিউএইচও  বায়ুর মান নির্দেশক গাইডলাইন পরিবর্তন করে। দেখা গেছে, একটি দেশও ২০২১ সালে বিশ্ব স্বাস্থ্য সংস্থার  প্রত্যাশিত বায়ুমানের লক্ষ্যমাত্রা পূরণ করতে পারেনি।সমীক্ষা করা শহরগুলোর মধ্যে মাত্র ৩ দশমিক ৪ শতাংশ শহর ২০২১ সালের লক্ষ্যমাত্রা পূরণে সক্ষম হয়েছে। তবে ৯৩টি শহরে পিএম ২.৫ এর মাত্রা প্রস্তাবিত স্তরের চেয়েও ১০ গুণ বেশি। 

বিশ্বের সবচেয়ে  দূষিত দেশগুলির মধ্যে ভারতের স্থান পঞ্চমে। ভারতের চেয়েও দূষিত দেশের তকমা পেয়েছে আর মাত্র চারটি দেশ। যেগুলির মধ্যে রয়েছে প্রতিবেশী বাংলাদেশ  ও পাকিস্তান ।এবারের তালিকায়(২০২২) বাংলাদেশ পেয়েছে বিশ্বের দূষিততম দেশের তকমা। এরপর তালিকায় আছে চাদ।তৃতীয় স্থানে রয়েছে পাকিস্তান।চতুর্থ স্থানে তাজিকিস্তান এবং পঞ্চম স্থানে রয়েছে ভারত।ভারতের পিছনে দশম স্থানে রয়েছে  নেপাল।অন্যদিকে সবচেয়ে কম দূষিত দেশের তকমা পেয়েছে নিউ ক্যালেডোনিয়া।

আর আগের বছরের মত বিশ্বের দূষিততম শহরের তকমা পেয়েছে দিল্লি। ২০২১-এর তুলনায়  দিল্লির দূষণ বেড়েছে ১৪.৬ শতাংশ! ১০৭টি শহরের তালিকা থেকে জানা যাচ্ছে মধ্য ও দক্ষিণ এশিয়ার সবচেয়ে দূষিত ১৫টি শহরের মধ্যে ১১টি শহরই ভারতের। ঢাকা বিশ্বের দ্বিতীয় দূষিত রাজধানী হিসেবে তালিকায় উঠে এসেছে। তবে উল্লেখযোগ্য উন্নতি করেছে চিন। ২০১৪ সাল থেকে দূষণের বিরুদ্ধে কার্যত যুদ্ধ চালিয়ে যাওয়ায় চিন ২০২১ সালে তালিকার ১৪নম্বর থেকে ২২তম স্থানে নেমে এসেছে।