About Us | Contact Us |

প্রায় ব্রম্ভাণ্ড সৃষ্টির সময়কার ছবি তুলে ফেলল মানুষ

লিখেছেন : ইচ্ছেপাঠ
প্রায় ব্রম্ভাণ্ড সৃষ্টির সময়কার ছবি তুলে ফেলল মানুষ

ইচ্ছেপাঠঃ  ১ হাজার ৩০০ কোটি বছর আগেকার মহাবিশ্বের  রঙিন ছবি তুলে ফেলল মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। এই প্রথম পৃথিবীর মানুষ দেখল মহাবিশ্বের এমন ছবি। বিশ্বের সবচেয়ে শক্তিশালী  জেমস ওয়েব স্পেস টেলিস্কোপের  সাহায্যে তোলা হয়েছে গ্যালাক্সিগুলোর এমন ছবি।এর আগে কোনও মানমন্দির এত আগের ছবি তুলতে পারেনি। আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন হোয়াইট হাউসে সেই ছবি প্রকাশ করে বিজ্ঞানের অগ্রযাত্রায়  নাসার অবদানের কথা তুলে ধরেছেন। জানিয়েছেন গোটা মানবসভ্যতার জন্য এটি ঐতিহাসিক দিন।

 আসলে পৃথিবীর দক্ষিণ গোলার্ধের এক ফালি আকাশের ছবি পাঠিয়েছে জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ। ছবিতে ধরা পড়েছে  তৈরি হচ্ছে এমন গ্যালাক্সিগুলোর  ছবি। ১৩৭০ কোটি বছর আগে বিগ ব্যাং-এ ব্রহ্মাণ্ডের সৃষ্টি এবং তার মাত্র ৬০ কোটি বছর পরে এই ছবি। অর্থাৎ টেলিস্কোপে পৌঁছানোর আগে কয়েক শ কোটি বছর ধরে ভ্রমণ করেছে এ আলো। এর নাম দেওয়া হয়েছে এসএমএসিএস ০৭২৩।

নাসার নতুন এই জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ আগের হাবল টেলিস্কোপ থেকে অনেক বেশি শক্তিশালী। এটি তৈরি করতে খরচ হয়েছে এক হাজার কোটি ডলার। গত বছরের ২৫ ডিসেম্বর জেমস ওয়েব স্পেস টেলিস্কোপটি মহাশূন্যের উদ্দেশে রওনা দেয়। পৃথিবীর কক্ষপথ ছাড়িয়ে বর্তমানে প্রায় ১৫ লক্ষ কিলোমিটার দূরে রয়েছে এই টেলিস্কোপ।