About Us | Contact Us |

মানুষের রক্তে ঢুকে পড়েছে প্লাস্টিক,অবাক বিজ্ঞানীরা

লিখেছেন : ইচ্ছেপাঠ
মানুষের রক্তে ঢুকে পড়েছে প্লাস্টিক,অবাক বিজ্ঞানীরা

ইচ্ছেপাঠঃ এবার মানুষের রক্তে মিলল প্লাস্টিকের হদিস।নেদারল্যান্ডসের আমস্টারডামে ভ্রিজে বিশ্ববিদ্যালয়ের গবেষকরা  কিছু মানুষের রক্তপরীক্ষা করে দেখেছেন যে তাঁদের ৮০ শতাংশের রক্তেই  রয়েছে অত্যন্ত বিপজ্জনক মাইক্রো অর্থাৎ অতি সূক্ষ্ম এবং ক্ষুদ্র প্লাস্টিক। যা অজান্তেই মানুষের শরীরকে বিষক্রিয়া ঘটাচ্ছে। তার থেকেই বিভিন্ন রোগের সৃষ্টি হচ্ছে মানবদেহে। যার ফল হতে পারে মারাত্মক।

গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক পরিবেশবিজ্ঞান গবেষণা পত্রিকা ‘জার্নাল এনভায়রনমেন্ট ইন্টারন্যাশনাল’-এ। বিজ্ঞানীদের দাবি, সারাদিন ব্যবহৃত প্লাস্টিকের বিভিন্ন উপকরণ থেকে মানুষের রক্তে মিশে যাচ্ছে মাইক্রো প্লাস্টিক।যা মানুষের শরীরে মিলিয়ে যাওয়ার কোনও সম্ভাবনা নেই।

এত দিন মনে করা হত, মানুষের রক্তে  প্লাস্টিক মিশতে পারে না। কারণ প্লাস্টিকের কণা পেটে গেলেও, তা শরীর  রেচনক্রিয়ার মাধ্যমে বার করে দেয়। কিন্তু সেই ধারণা যে সম্পূর্ণ ভুল, তা টের পাওয়া গেল হালের পরীক্ষায়। বর্তমানে দিনের শুরু থেকে রাতে শুতে যাওয়ার আগে পর্যন্ত একজন মানুষ নানা প্লাস্টিকের উপকরণ ব্যবহার করেন। তার থেকেই ছোট কণা মানুষের শরীরে রক্তে মিশে যাচ্ছে।