About Us | Contact Us |

পৃথিবীর কেন্দ্রে ঠিক কী আছে?

লিখেছেন : ইচ্ছেপাঠ
পৃথিবীর কেন্দ্রে ঠিক কী আছে?

ইচ্ছেপাঠঃ এই বিশ্বজগতের মত এই পৃথিবীরও অনেককিছুই এখনও অজানা রয়েছে মানুষের কাছে।পৃথিবীর ঠিক মধ্যেখানে কী আছে তা নিয়ে মানুষের কৌতূহল আজকের নয়।বাইরের মত পৃথিবীর ঠিক কেন্দ্রেও নাকি বয়ে চলেছে হাওয়া বা বাতাস,এক গবেষণায় এমনই  দাবি করলেন বিজ্ঞানীরা।

‘জার্নি টু দ্য সেন্টার অফ দ্য আর্থ’ উপন্যাসে পৃথিবীর কেন্দ্রে পৌঁছনোর এক আশ্চর্য অভিযানের কাহিনি শুনিয়েছিলেন কল্পবিজ্ঞান লেখক জুল ভার্ন।সম্প্রতি  মধ্য আমেরিকার পানামা খাল ও পূর্ব প্রশান্ত মহাসাগরের গালাপাগো দ্বীপপুঞ্জের ভূগর্ভে ১৫০০ কিমি  দীর্ঘ পথ খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা। দেখা গিয়েছে, ওই অঞ্চল দিয়ে প্রবাহিত হচ্ছে পৃথিবীর আভ্যন্তরীণ পদার্থ।তাতেই খোঁজ মিলেছে ওই বায়ুস্রোতের।

‘ন্যাশনাল অ্যাকাডেমি অফ সায়েন্সে’র একটি জার্নালে প্রকাশিত হয়েছে  এই নিয়ে একটি গবেষণাপত্র।গবেষক ডেভিড বেকার্ট জানিয়েছেন, পৃথিবীর গভীরে যে আগ্নেয় পদার্থ বা লাভা পৃথিবীর ভূত্বকের উপরে বেরিয়ে আসে।  তাঁরা সন্ধান পেয়েছেন এমন এক ধরনের লাভার  যা বিরল।আর তখনই তারা সন্ধান পেয়েছেন পৃথিবীর গভীরে বয়ে চলা বাতাসের। কী করে এই অবস্থার সৃষ্টি হল,সেই নিয়েই গবেষণা করেছে ওই গবেষক দল।