About Us | Contact Us |

৩০০ বছরের মধ্যে সবচেয়ে বড় গোলাপি হিরের সন্ধান

লিখেছেন : ইচ্ছেপাঠ
৩০০ বছরের মধ্যে সবচেয়ে বড় গোলাপি হিরের সন্ধান

ইচ্ছেপাঠঃ গোলাপি রঙের বিরল হীরকখণ্ডের সন্ধান মিলেছে মধ্য আফ্রিকার অ্যাঙ্গোলায়। হিরের টুকরোটির নাম রাখা হয়েছে 'দ্য লুলো রোজ'। এর ওজন ১৭০ ক্যারেট। এটি ৩০০ বছরের মধ্যে পাওয়া সবচেয়ে বড় রত্ন পাথর বলে দাবি করা হয়েছে। এই খনিজ সম্পদ উত্তোলনের কাজে নিয়োজিত ছিল লুকাপা ডায়মন্ড কোম্পানি নামের একটি প্রতিষ্ঠান। এই খনিতে  আঙ্গোলা সরকারের সঙ্গে যৌথভাবে কাজ করছে লুকাপা। 

হিরে খুব বিরল ব্যাপার, চট করে মেলে না। লুকাপা ডায়মন্ড কোম্পানি জানিয়েছে, বিশ্বে গত ৩০০ বছরের মধ্যে কোনো খনি থেকে পাওয়া বিরল গোত্রের গোলাপি রঙের হীরকখণ্ডের মধ্যে সবচেয়ে বড়  এটি। উত্তোলনের কাজে নিয়োজিত ব্যক্তিদের অভিনন্দনও জানিয়েছে অ্যাঙ্গোলার সরকার।

 খনি থেকে তোলার পর এবার এই হিরে বিক্রির বন্দোবস্ত করা হবে। মনে করা হচ্ছে কোটি কোটি টাকায় বিক্রি হতে পারে এই হিরে। তবে কেটে পালিশ করতে গিয়ে হিরের ওজন কিছুটা কমে যাবে। অনেক ক্ষেত্রে হিরের ওজন  ৫০ শতাংশও কমে যায়।

 এর আগে  পৃথিবীতে রেকর্ড দামে বিক্রি হয়েছে গোলাপি হিরে। তথ্য বলছে ২০১৭ সালে হংকংয়ে এক নিলামে ৫৯.৬ ক্যারেটের একটি পিংক স্টার হিরে ৭১.২ মিলিয়ন মার্কিন ডলারে বিক্রি হয়েছিল! এখন পর্যন্ত এটিই বিশ্বে সবচেয়ে বেশি দামে বিক্রি হওয়া গোলাপি হিরে। তবে নতুন পাওয়া হিরের  উজ্জ্বলতা এবং চমক এতটাই বেশি যে সম্ভবত এটাই  পৃথিবীর সব চেয়ে দামি হিরে হিসাবে নিলাম হতে চলেছে।