About Us | Contact Us |

কলকাতা কি জলের তলায় চলে যাবে? কী বলছে রিপোর্ট?

লিখেছেন : ইচ্ছেপাঠ
কলকাতা কি জলের তলায় চলে যাবে? কী বলছে রিপোর্ট?

ইচ্ছেপাঠঃ বিশ্ব উষ্ণায়নের কারণে বাড়ছে জলতল। আর তার প্রভাবে ২০৫০ সালের মধ্যে প্রায় ২০টি বড় শহর জলের তলায় চলে যেতে পারে। এই তালিকায় রয়েছে কলকাতা।পরিবেশ ও উষ্ণায়ন নিয়ে প্রকাশিত এক রিপোর্টে একথা  বলা  হয়েছে। সমুদ্রপৃষ্ঠ থেকে কোন এলাকা কতটা উঁচুতে আছে, তার উপর ভিত্তি করেই এই রিপোর্ট তৈরি করা হয়েছে। তবে মুম্বই বা অন্য শহরের থেকে কলকাতার বিপদের মাত্রা বেশি হতে পারে বলেও মনে করছেন অনেকে।

এর আগে রাষ্ট্রসঙ্ঘের ইন্টারগভর্নমেন্টাল প্যানেল ফর ক্লাইমেট চেঞ্জ  বা IPCC-র তরফেও একই ধরনের রিপোর্ট দেওয়া হয়েছিল। তাতে বলা হয়েছে কলকাতা ছাড়াও ভয়ঙ্কর বিপদের মধ্যে রয়েছে টোকিয়ো, ওসাকা, করাচি, ম্যানিলা, তিয়ানজিন, জাকার্তা শহর। সমুদ্রের জলস্তর বৃদ্ধি পাওয়ার ফলে কলকাতা শহরের সঙ্গে সমুদ্রের উচ্চতা ক্রমেই কমে আসছে। ভূতত্ত্ববিদদের মতে শহর কলকাতার বেশির ভাগ অংশই নরম মাটির উপর দাঁড়িয়ে। জলস্তর বাড়তে থাকলে এই মাটি আর নড়বড়ে হয়ে যাবে। তাতে ধ্বসে পড়তে পারে শহরের বড় অংশ। আগামী ১০ থেকে ১৫ বছরের মধ্যে যদি  কলকাতা ডুবে যায় তাতে আশ্চর্য হওয়ার কিছুই নেই বলে মনে করছেন ভূতত্ত্ববিদ সুজীব কর।

বিশ্ব উষ্ণায়নের কারণে সুন্দরবনের  বাস্তুতন্ত্র ভাঙতে শুরু করেছে। সুন্দরবনের অবস্থা তার আগে থেকেই খারাপ হতে পারে। নাসা এবং আই পি সি সি -র রিপোর্ট-ও জানাচ্ছে,পরিবেশের কারণে কলকাতা ও পশ্চিমবঙ্গে প্রবল শক্তিশালী ঘূর্ণিঝড়ের সংখ্যা আগামী সময়ে প্রচুর পরিমাণে বাড়তে পারে। ভয়াবহ বন্যা হতে পারে কলকাতা-সহ আশপাশের শহরগুলিতে।