About Us | Contact Us |

মহাকাশে কী করবে জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ?

লিখেছেন : ইচ্ছেপাঠ
মহাকাশে কী করবে জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ?

ইচ্ছেপাঠঃ হাবল টেলিস্কোপ আগেই বিদায় নিয়েছিল।এবার কাজ শুরু করল তারই উত্তরসূরি জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ। বড়দিনের শুভক্ষণে আমেরিকার ফ্রেঞ্চ গায়ানা থেকে এর সফল উৎক্ষেপণ করল নাসা। ১০ বিলিয়ন ডলার খরচ করে তৈরি এই টেলিস্কোপটি তৈরি হয়েছে। মহাকাশের এই খুব শক্তিশালী টেলিস্কোপটি বানাতে নাসার সঙ্গে হাত মিলিয়েছে ইউরোপিয়ান স্পেস এজেন্সি এবং কানাডিয়ান স্পেস এজেন্সি।

এ যাবৎ যত স্পেস টেলিস্কোপ তৈরি করা হয়েছে, তার মধ্যে এই জেমস ওয়েব স্পেস টেলিস্কোপই বৃহত্তম অর্থাৎ সবচেয়ে বড় এবং শক্তিশালী। এটি তৈরি করতে খরচ হয়েছে প্রায় ১০ বিলিয়ন ডলার বা ভারতীয় মুদ্রায় প্রায় ৭৫,৩৩০ কোটি টাকা। মহাকাশের যেসমস্ত রহস্য এখনও উন্মোচিত হয়নি, সেইসব কৌতূহল নিবারণের জন্যই মহাকাশে পাঠানো হয়েছে জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ।

আরিয়ান-৫ রকেটের সাহায্যে মহাকাশে পাড়ি দিয়েছে জেমস ওয়েব। ২৫ ডিসেম্বর বড়দিনেই যাত্রা শুরু করেছে এই স্পেস টেলিস্কোপ।উৎক্ষেপণ সফল হওয়ার পর গন্তব্যে পৌঁছতে টেলিস্কোপটির সময় লাগবে মাসখানেক। পুরোপুরি কর্মক্ষম হয়ে উঠতে লাগবে ৬ মাস।

মহাকাশের নানা অদেখা ছবি লেন্সবন্দি  করবে জেমস ওয়েব।মহাবিশ্বে কোনও বাসযোগ্য গ্রহের সন্ধান দিতে পারে  এই টেলিস্কোপ। আগামী ১০ বছর মহাকাশে সন্ধানী দৃষ্টি নিয়ে ঘোরাফেরা করবে নাসার অত্যাধুনিক টেলিস্কোপটি।