About Us | Contact Us |

বৃহস্পতির থেকেও বড় গ্রহের খোঁজ দিলেন ভারতীয় জ্যোতির্বিজ্ঞানীরা

লিখেছেন : ইচ্ছেপাঠ
বৃহস্পতির থেকেও বড় গ্রহের খোঁজ দিলেন ভারতীয় জ্যোতির্বিজ্ঞানীরা

ইচ্ছেপাঠঃ আমাদের সৌরজগতের সবচেয়ে বড় গ্রহ হল বৃহস্পতি। আকার-আয়তনে এই বৃহস্পতির থেকেও বড় একটি নতুন গ্রহের সন্ধান  পেয়ে গিয়েছেন ভারতীয় বিজ্ঞানীরা। আহমেদাবাদের ফিজিক্যাল রিসার্চ ল্যাবরেটরি (পিআরএল)- এর গবেষকরা এই এক্সোপ্ল্যানেট আবিষ্কার করেছেন।

জানা গিয়েছে,এই গ্রহ আবার তার সিস্টেমের মধ্যে থাকা একটি নক্ষত্রকে প্রদক্ষিণ করছে। ১.২ মিটার মাউন্ট আবু টেলিস্কোপের সাহায্যে এই এক্সোপ্ল্যানেট আবিষ্কারের গবেষণার পুরোধা এক বাঙালি অধ্যাপক অভিজিৎ চক্রবর্তী। আবিষ্কার করা নতুন এক্সোপ্ল্যানেটের নাম  টিওআই ১৭৮৯বি।

 যে নক্ষত্রকে প্রদক্ষিণ করছে এই এক্সোপ্ল্যানেট তা  সূর্যের তুলনায় দেড় গুণ (১.৫) বড় এবং পৃথিবী থেকে ৭২৫ আলোকবর্ষ দূরে অবস্থান করছে। জানা গিয়েছে যে, এই এক্সোপ্ল্যানেটের ভর বৃহস্পতি গ্রহের তুলনায় ৭০ শতাংশ বেশি। আর আকার, আয়তনেও এই এক্সোপ্ল্যানেট বৃহস্পতির ১.৫ গুণ।

আহমেদাবাদের ফিজিক্যাল রিসার্চ ল্যাবরেটরি (পিআরএল)- এর গবেষকরা প্রথম এক্সোপ্ল্যানেট লক্ষ্য করেছিলেন ২০১৮ সালে। কেটু-২৩৬বি এই ছিল ওই এক্সোপ্ল্যানেটের নাম। স্যাটার্ন বা শনি গ্রহের তুলনায় আকার, আয়তনে কিছুটা ছোট ছিল ওই এক্সোপ্ল্যানেট। পৃথিবী থেকে ৬০০ আলোকবর্ষ দূরে রয়েছে এই এক্সোপ্ল্যানেট। (এখানে ব্যবহৃত ছবিটি প্রতীকী)