About Us | Contact Us |

পৃথিবীতে মহাপ্রলয় হয়েছিল ক’বার?

লিখেছেন : ইচ্ছেপাঠ
পৃথিবীতে মহাপ্রলয় হয়েছিল ক’বার?

ইচ্ছেপাঠঃ বিজ্ঞানীরা বলেন পৃথিবীতে প্রাণের মহাবিনাশে শক্তিশালী ডাইনোসরের পাশাপাশি ৭০ শতাংশের বেশি প্রাণ-ই নিশ্চিহ্ন হয়ে গিয়েছিল। সেটা ছিল মেসোজোইক বা সরীসৃপ যুগ। যে যুগ এসেছিল, ২৫২ বিলিয়ন বছর আগে, চলেছিল ১৮৬ মিলিয়ন বছর ধরে। এই যুগ আবার তিন ভাগে বিভক্ত। ট্রিয়াসিক, জুরাসিক এবং ক্রিটেশাস। এখন এই ক্রিটেশাস যুগে পৃথিবীতে নেমে এসেছিল মহাবিনাশ। আকাশ থেকে ছুটে নেমে এসেছিল অনেক অনেক গ্রহাণু। গণহারে পৃথিবীর সরীসৃপদের বিনাশ ঘটেছিল তাতে।

 বিজ্ঞানীরা বলছেন, ক্রিটেশাস যুগের আগেও আরও চারটি মাস এক্সটিঙ্কশন বা মহাবিনাশ হয়েছিল আমাদের এই পৃথিবীতে। মানে, গণহারে প্রাণীমৃত্যু ঘটেছিল আরও চার বার। এ নিয়েই একটি গবেষণাপত্র প্রকাশিত হয়েছে নেচার জিওসায়েন্স জার্নালে। সেখানে বলা হয়েছে, ৪৪৫ মিলিয়ন বছর আগে পেলেয়োজোইক যুগের অর্ডোভিসিয়ান কালে একবার মহাপ্রলয় হয়েছিল পৃথিবীতে। পৃথিবীতে ঘুরে বেড়ানো প্রাণীকুলের ৮৫ শতাংশের বেশিই শেষ হয়ে গিয়েছিল তখন।

৩৭৫ মিলিয়ন বছর আগে ডেভোনিয়ান কালে এসেছিল আরও একটি মহাবিনাশ, তখন ৭৫ শতাংশ প্রাণীর পঞ্চত্বপ্রাপ্তি ঘটেছিল। তার বেশ কিছুটা পরে,২৫০ মিলিয়ন বছর আগে পার্মিয়ান সময়েও এসেছিল মাস এক্সটিঙ্কশন।তখন পৃথিবীর ৯৫ শতাংশই প্রাণ-ই ভ্যানিস হয়ে যায়।

এর পর ২০০ মিলিয়ন বছর আগে ট্রিয়াসিক যুগে,ফের মাস এক্সটিঙ্কশন-এ প্রায় ৮০ শতাংশ প্রাণী ধ্বংস হয়ে যায় বসুন্ধরার। কিছু ডাইনোসরও ছিল তার মধ্যে।

বিজ্ঞানীরা বলছেন আমরা এখনই সচেতন না হলে ষষ্ঠ মহাপ্রলয় আসন্ন। এর কারণ, জলবায়ু পরিবর্তন, পৃথিবীর উষ্ণতাবৃদ্ধি এবং অক্সিজেনের ঘাটতির সমস্যা। সারা পৃথিবীর  রাষ্ট্রপ্রধানেরা নানা পদক্ষেপের কথা বললেও- বিজ্ঞানীরা বলছেন দেরি হয়ে গিয়েছে অনেক।