About Us | Contact Us |

একটি কাগজকে অর্ধেক ভাঁজ আপনি কতবার করতে পারবেন?

লিখেছেন : ইচ্ছেপাঠ
একটি কাগজকে অর্ধেক ভাঁজ আপনি কতবার করতে পারবেন?

ইচ্ছেপাঠঃ কাগজের টুকরোকে একবার, দুবার বা এমনকি তিন বা চারবার অর্ধেক করে ভাঁজ করা সহজ। কিন্তু একটা কাগজকে ( তা সে বড় খবরের কাগজই হোক বা এ-ফোর আকারের কাগজ) অর্ধেক ভাঁজ করার সর্বোচ্চ সংখ্যা কত? যারা চ্যালেঞ্জ নিয়ে কাগজ ভাঁজ করতে বসেছেন তাঁদের মতে আটবারের বেশি অর্ধেক ভাঁজ করা যায় না। এ চেষ্টা আপনি নিজেও করে দেখতে পারেন।

কিন্তু ২০০২ সালে, ক্যালিফোর্নিয়ার ব্রিটনি গ্যালিভান, একটি কাগজ অর্ধেক  ১২ বার ভাঁজ করেছিলেন। কাগজের শীট এভাবে ভাঁজ করতে পারার জন্য  গিনেস ওয়ার্ল্ড রেকর্ড বুকে নামও রয়েছে তাঁর। লাইভসায়েন্স ডট কম এই তথ্য দিয়েছে।তবে কাজটা মোটেই সহজ ছিল না। হাজার হাজার কাগজ নষ্ট হলেও ব্যাপারটাকে চ্যালেঞ্জ হিসেবে নিয়েছিলেন ব্রিটনি গ্যালিভান। তিনি শেষ পর্যন্ত অর্ডার দিয়ে আনা টিস্যু পেপারের একটি শীট দিয়ে তার রেকর্ড গড়েন। টিস্যু পেপারটি ছিল ৪০০০ ফুট (১২১৯  মিটার লম্বা) অর্থাৎ এক কিলোমিটারেরও বেশি  দীর্ঘ।( গিনেস বুকে নাম তুলতে এ আর এমন কী?) ক্যালিফোর্নিয়ার একটি শপিং মলের লম্বা করিডোরে এই রেকর্ডটি গড়তে প্রায় আট ঘন্টা সময় লেগেছিল গ্যালিভানের।

তবে রীতিমত অঙ্ক কষেই কাজটি করেছিলেন গ্যালিভান। শুধু একটি বিশ্ব রেকর্ড গড়েননি, কোন কাগজের টুকরোকে এক দিক বা একাধিক দিকে অর্ধেক করে কতবার ভাঁজ করা যায় তা গণনা করার জন্য তিনি সমীকরণও বের করেছিলেন। ২০০২ সালে হিস্টোরিক্যাল সোসাইটি অফ পোমোনা ভ্যালি প্রকাশিত তাঁর লেখা বই ‘হাউ টু ফোল্ড পেপার ইন হাফ টুয়েলভ টাইমস’ –এ এই সমীকরণের বিস্তারিত ব্যখ্যাও করেছেন তিনি।