About Us | Contact Us |

পৃথিবীর সবচেয়ে বড় লাইব্রেরিটা কোথায়?

লিখেছেন : ইচ্ছেপাঠ
পৃথিবীর সবচেয়ে বড় লাইব্রেরিটা কোথায়?

ইচ্ছেপাঠঃ মানুষ ক্রমেই মোবাইল ও কম্পিউটার নির্ভর হয়ে উঠলেও কোনো বিষয়ে বিশেষ তথ্য জানার জন্য আমাদের লাইব্রেরি বা গ্রন্থাগারে পা রাখতেই হয়।আমাদের দেশের সবচেয়ে বড় লাইব্রেরির নাম ন্যশনাল লাইব্রেরি যা কলকাতার আলিপুরে অবস্থিত। কিন্তু গোটা পৃথিবীর মধ্যে সবচেয়ে বড় লাইব্রেরি কোনটা তা জানা আছে কী?

পৃথিবীর সবচেয়ে বড় লাইব্রেরি হল ওয়াশিংটন ডিসি-র লাইব্রেরি অফ কংগ্রেস। এখানে প্রায় ১৭০ মিলিয়ন সংগ্রহ স্থান পেয়েছে। এটি প্রথম ১৮০০ সালে প্রতিষ্ঠিত হয়েছিল, কিন্তু ব্রিটিশরা ১৮১৪ সালে (...১৮১২ সালের যুদ্ধের সময়) বেশিরভাগ মূল সংগ্রহ ধ্বংস করে দেয়।

কংগ্রেসের লাইব্রেরি হল মার্কিন যুক্তরাষ্ট্রের সরকারী জাতীয় গ্রন্থাগার এবং এতে দেশের বহু গুরুত্বপূর্ণ নথি রয়েছে। সংগ্রহের মধ্যে রয়েছে ৩৯ মিলিয়নেরও বেশি বই এবং অন্যান্য মুদ্রিত সামগ্রী, ৩.৬ মিলিয়ন রেকর্ডিং, ১৪.৮ মিলিয়ন ফটোগ্রাফ, ৫.৫ মিলিয়ন মানচিত্র, ৮.১ মিলিয়ন শিট মিউজিক এবং ৭২ মিলিয়ন পান্ডুলিপি।

বিশ্বের দ্বিতীয় সবচেয়ে বড় লাইব্রেরি হল ব্রিটিশ লাইব্রেরি।বিশ্ব বিখ্যাত কিংস ক্রস স্টেশনের কাছে অবস্থিত এই লাইব্রেরি। লন্ডনের ব্রিটিশ লাইব্রেরি হল ইউরোপের বৃহত্তম লাইব্রেরি এবং লাইব্রেরি অফ কংগ্রেসের তুলনায় সামান্য ছোট। বর্তমানে, ব্রিটিশ লাইব্রেরির ক্যাটালগে ১৫০ মিলিয়নেরও বেশি বইপত্র রয়েছে এবং প্রতি বছর ৩ মিলিয়ন নতুন বিষয় যুক্ত করা হয়। মোট ১২,০০০ বর্গ মিটার বা ১২৯,১৬৬.৯৩ বর্গ ফুট এলাকা জুড়ে এই লাইব্রেরি অবস্থিত।

(১ মিলিয়ন= ১০ লক্ষ)