About Us | Contact Us |

গরম জলে সেদ্ধ হয় কিন্তু গরম তেলে ভাজা হয় কেন?

লিখেছেন : ইচ্ছেপাঠ
গরম জলে সেদ্ধ হয় কিন্তু গরম তেলে ভাজা হয় কেন?

ইচ্ছেপাঠঃ কথায় বলে তেলে জলে মেলে না। এর কারণ হল তেল আর জল প্রকৃতিগতভাবে আলাদা। তেল ও জল যেমন এক হয় না তেমনই এদের কাজও ভিন্ন হয়। কড়াইতে কিছুটা জল নিয়ে আগুন জ্বালালে তাপমাত্রা বাড়তে বাড়তে ১০০ ডিগ্রি সেলসিয়াস হলেই তা বাষ্পে পরিণত হয়ে যায়। অপরদিকে,তেল জাতীয় তরল মানেই হাইড্রোকার্বন। কার্বনের তাপধারণ ক্ষমতা অনেকবেশি।তেল ১৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ফুটতে থাকে। তেলকে গরম করে ১৭০° সেলসিয়াসের উপরে নিয়ে যাওয়া যায়।পাশাপাশি তেল  জলের মত সহজে বাষ্পে পরিণত হয় না।

তেল আর জলের এই রাসায়নিক ধর্মের জন্যই গরম জলে কোনো কিছু দিলে তা সেদ্ধ হয় কিন্তু গরম তেলে দিলে তা ভাজা যায়। কোনকিছু ভাজতে হলে ঐ জিনিসকে প্রায় ১৭০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় রাখতে হয়। যেহেতু জলের স্ফুটনাংক ১০০ ডিগ্রি সেলসিয়াস তাই তাতে কোনও জিনিষ দিতে তা ভাজা হওয়ার অবস্থাতেই পৌঁছোতে পারে না। তা সেদ্ধ হয়ে যায়। আর তেল এত সহজে বাষ্পে পরিণত হয় না। এর কারণে আমরা কোনকিছুকে যখন গরম তেলে দিই তা সিদ্ধ না হয়ে ভাজা হয়ে যায়। তেল ও জল যেমন এক হয় না তেমনই এদের কাজও ভিন্ন হয়।

গরম তেলে যখন কোনো বস্তু ছেড়ে দেওয়া হয় তখন তেল ওই বস্তুর পৃষ্ঠে থাকা করা জলীয় কণাকে দ্রুত বাষ্পে পরিণত করে এবং বস্তুটির পৃষ্ঠকে ড্রাই করে দেয়।এই প্রক্রিয়া খুব দ্রুত হয়।একটা শব্দও হয়।গরম তেলে কিছু ভাজার সময় কড়াইয়ে ঢাকনা দিয়ে রাখলে বাষ্পকণার উপস্থিতি দেখতে পাওয়া যায় ।