About Us | Contact Us |

আমাদের মস্তিষ্ক কেন ছোট হল? পথ দেখাবে পিঁপড়ে!

লিখেছেন : ইচ্ছেপাঠ
আমাদের মস্তিষ্ক কেন ছোট হল? পথ দেখাবে পিঁপড়ে!

ইচ্ছেপাঠঃ  প্রায় ১০০ প্রজন্ম আগে পূর্বপুরুষদের মস্তিষ্ক আমাদের চেয়ে বড় ছিল – এমনটাই জানাচ্ছেন মার্কিন যুক্তরাষ্ট্রের ডার্টমাউথ কলেজের নৃবিজ্ঞানী জেরেমি ডিসিলভা। তিনি জানিয়েছেন, হারানো আয়তন গড়ে চারটি পিং পং বলের সমান হবে। তিনি এবং তাঁর সহকর্মিরা জানিয়েছেন মাত্র ৩০০০ বছর আগে সংকোচন শুরু হয়েছিল।  

কয়েক হাজার বছর আগে,সভ্যতার উত্থান শুরু হয়েছিল। মানুষ এক জায়গা থেকে আর এক জায়গায় যেতে শুরু করল,আবিস্কার করতে শুরু করল। ১০০০০ থেকে ৫০০০ বছর আগে কৃষির আবির্ভাব ঘটে, যদিও উদ্ভিদ চাষ সম্ভবত ২৩০০০ বছর আগে শুরু হয়েছিল। তবে কি প্রযুক্তিগত বিকাশের মধ্যেই মানুষের মস্তিষ্কের আকার হ্রাস পেতে শুরু করেছিল?

সময়ের সঙ্গে মানুষের দেহ ছোট হয়ে গেছে,কিন্তু কেন এই পরিবর্তন ঘটল সেই প্রশ্নই এখন ঘুরপাক খাচ্ছে তাঁদের মাথায়। অনেক প্রজাতির মস্তিষ্ক মানুষের চেয়ে আকারে অনেক বড় যদিও বুদ্ধিমত্তা বেশ আলাদা। একটি মস্তিষ্কের আকার প্রকৃতপক্ষে একটি প্রাণীর বুদ্ধিমত্তার সঙ্গে কীভাবে সম্পর্কযুক্ত হয় তা নিয়েই মাথা ঘামাচ্ছেন বিজ্ঞানীরা। এজন্য তাঁরা গবেষণা করছেন পিঁপড়ে নিয়ে।      

পিঁপড়ের মস্তিষ্ক আয়তনে ঘন মিলিমিটারের প্রায় এক দশমাংশ বা একটা নুনের দানার এক তৃতীয়াংশ। এর মধ্যে মাত্র ২৫০,০০০ নিউরন রয়েছে। তুলনায় একটি মানুষের মস্তিষ্কে প্রায় ৮৬ বিলিয়ন নিউরণ আছে। কিন্তু বিজ্ঞানীরা পরীক্ষা করে দেখেছেন কিছু পিঁপড়ের সমাজিক বিবর্তনের সঙ্গে মানুষের আকর্ষণীয় মিল।এমনকী এমন পিঁপড়ের প্রজাতিও রয়েছে যারা একধরনের কৃষি অনুশীলন করে যেখানে তারা তাদের থাকার জায়গায় প্রচুর পরিমাণে ছত্রাক জন্মায়। এই পিঁপড়ারা ছত্রাক খাওয়ার আগে তাদের খামারে ব্যবহার করার জন্য পাতা এবং অন্যান্য  উপাদান সংগ্রহ করে। ডিসিলভার দল বিভিন্ন পিঁপড়ের প্রজাতির মস্তিষ্কের আকারের তুলনা করে দেখেছেন যাদের বড় গোষ্ঠী রয়েছে তাদের বড় মস্তিস্ক বড় হয়েছে। অর্থাৎ একটি বৃহত্তর সমাজে ভাল করার জন্য একটি বড় মস্তিষ্ক থাকা গুরুত্বপূর্ণ - কিন্তু শ্রমের ভাগাভাগি  সহ আরও জটিল সামাজিক ব্যবস্থা তাদের মস্তিষ্ককে সঙ্কুচিত হতে পারে।মানুষের ক্ষেত্রেও এমনটা হয়েছে কি না তা ভাবাচ্ছে জেরেমি ডিসিলভার টিমকে।