About Us | Contact Us |

বেড়ালের চোখ অন্ধকারে জ্বলজ্বল করে কেন?

লিখেছেন : ইচ্ছেপাঠ
বেড়ালের চোখ অন্ধকারে জ্বলজ্বল করে কেন?

ইচ্ছেপাঠঃ বেড়াল, বাঘ, হরিণ, সিংহসহ বিভিন্ন প্রাণীর চোখ ‍অন্ধকারে জ্বলজ্বল করে। কিন্তু কেন এমনটা হয়? গবেষণায় জানা  গেছে, ‌যেসব প্রাণীর চোখ অন্ধকারে জ্বলে, তাদের অক্ষিপটের উপর লুমিনাস ট্যাপেটাম নামে একধরনের স্ফটিক উপাদান থাকে। এ থেকে আলো প্রতিফলিত হয়ে জ্বলজ্বল করে।
প্রায় অন্ধকারেও বেড়ালের চোখ জ্বলজ্বল করে জ্বলে। মনে হয় বেড়ালের চোখ থেকে আলো বের হচ্ছে। আসলে বিড়ালের চোখ থেকে আলো বের হয় না। ওদের চোখ রাতে বা স্বল্প আলোতে দেখার জন্য বিশেষভাবে গঠিত। বেড়ালের চোখের রেটিনার পেছনে লুমিনাস ট্যাপেটাম নামে বিশেষ মেমব্রেন আছে। বাইরে থেকে আসা সামান্য পরিমাণ আলো ট্যাপেটামে প্রতিফলিত হয়ে চোখের রড কোষে আঘাত করে। অন্ধকারে বেড়ালের চোখ জ্বলজ্বল করে এই ট্যাপেটামে আলোর প্রতিফলনের কারণে।

ট্যাপেটাম থেকে রড কোষে প্রতিফলিত হওয়ার সময় আলো কিছুটা বর্ধিত হয়। ফলে বেড়াল স্বল্প আলোতেও স্পষ্টভাবে দেখতে পায়। বেড়ালের চোখের আরেকটি সুবিধা হচ্ছে এদের চোখ অতি বেগুনি রশ্মির প্রতি খুব সংবেদনশীল। এ কারণে মানুষ দেখতে পায় না এমন অনেক জিনিস তারা দেখে। 

সব জন্তুর চোখ থেকে অবশ্য একই রঙের আলো বিচ্ছুরিত হয় না। দেখা গেছে যাদের চোখের অক্ষিপটে রক্তের জোগান বেশি, তাদের চোখ আগুনের ভাঁটার মত জ্বলে। আবার যাদের কম, তাদের চোখ একটু হলদেটে মত হয়।