About Us | Contact Us |

আগে ছ’ঘন্টায় হত এক দিন,এখন ২৪ - দিনগুলো দীর্ঘ হচ্ছে কেমন করে?

লিখেছেন : ইচ্ছেপাঠ
আগে ছ’ঘন্টায় হত এক দিন,এখন ২৪ - দিনগুলো দীর্ঘ হচ্ছে কেমন করে?

ইচ্ছেপাঠঃ অনেকেরই কাজের চাপ এত যে দিনের দিন তা শেষ করতে পারেন না। দিনটা যে কেন আর একটু বড় নয় তা নিয়ে তাদের চাপা একটা ক্ষোভ থাকেই।তবে তাদের জন্য সুখবর আছে। আজ না হলেও আগামী সময়কালে বাড়তেই চলেছে একটা গোটা দিনের সময়। কেমন করে ব্যাপারটা হয় তা একটু খুলেই বলা যাক।          

৬০ মিনিটে হয় ১ঘন্টা,২৪ ঘন্টায় হয় ১দিন – এভাবেই হিসেব করি আমরা। কিন্তু আগামী দিনে ২৪ ঘন্টায় আর এক দিন থাকবে না,কারণ পৃথিবীর দিনের দৈর্ঘ্য ক্রমশ বাড়ছে। বিজ্ঞানীরা জানাচ্ছেন ৪.৬ বিলিয়ন বছর আগে যখন পৃথিবী গঠিত হয়েছিল, তখন এর দিনের দৈর্ঘ্য ছিল প্রায় ছ’ঘন্টা। ৬২০ মিলিয়ন বছর আগে, দিনের দৈর্ঘ্য ছিল  ২১.৯ ঘন্টা। আর এখন দিনের  দৈর্ঘ্য প্রায় ২৪ ঘন্টা - এটা কেন হয়? এর কারন হল চাঁদ। চন্দ্রের আকর্ষণের ফলে তৈরি হওয়া জোয়ার-ভাটা একটি শক্তি তৈরি করে যা পৃথিবীর ঘূর্ণনকে ধীর করে দেয়। এর ফলে আমাদের দিন দীর্ঘ হচ্ছে। বিজ্ঞানীদের হিসেব বলছে প্রতি শতাব্দীতে প্রায় ১.৭ মিলিসেকেন্ড বৃদ্ধি পাচ্ছে দিনের দৈর্ঘ্য।

ফলে যাঁরা দিনের সময় বাড়ার খবরে একটু উল্লসিত হয়েছিলেন এবার তাদের ভীষণ হতাশ হওয়ার পালা। তবে বিজ্ঞানীদের হিসেব কিন্তু অব্যর্থ।কয়েক কোটি বছর বাঁচলে সে দিন দেখে যাওয়া সম্ভব বৈকি।