About Us | Contact Us |

আমাদের মাথায় টাক পড়ে কেন?

লিখেছেন : ইচ্ছেপাঠ
আমাদের মাথায় টাক পড়ে কেন?

ইচ্ছেপাঠঃ আমরা সবাই জানি যে বয়সের সঙ্গে পুরুষদের মাথায় টাক পড়ে৷ বিজ্ঞানীরা জানিয়েছেন যে  মাথায় টাক পড়া একটা স্বাভাবিক প্রক্রিয়া, কোনও রোগ নয়৷ মাথায় টাক পড়া নিয়ে সাধারণ মানুষের মধ্যে কত যে ধারণা প্রচলিত তার আর ইয়ত্তা নেই। অনেকেই বলেন যে মাথায় বেশি বুদ্ধি থাকলে টাক পড়ে, টাকা হলে টাক পড়ে, বুদ্ধু হলেও নাকি টাক পড়ে। তবে এর কোনটই যে সঠিক নয়, তাতে সন্দেহ নেই।

আমাদের চুল জন্মায় মাথার ত্বকের হেয়ার ফলিকল থেকে৷ একটা চুল প্রায় তিন বছর পর ঝরে যায় ও সেই  জায়গায় আরেকটা নতুন চুল জন্মায়৷  বয়সের সঙ্গে ফলিকলগুলো সংকুচিত হয়ে আসে৷ ফলে নতুন চুলগুলো পাতলা ও দুর্বল  হয়,এদের আয়ুও কমে যায়৷ এই কারনেই মাথায় চুল কমে ও টাক পড়ে।

টাকের ডাক্তারি নাম হল অ্যালোপিশিয়া। দুই ধরণের টাক হতে পারে। এক হল পাকাপাকি চিরকালীন টাক পড়া। আর হল হঠাৎ টাক পড়া অল্প সময়ের জন্য। বংশানুক্রমিক ধারা, বয়স, পুরুষদের ক্ষেত্রে তার যৌন হরমোন ক্ষরণ, এই তিনটে হল টাক পড়ার প্রধান কারণ। এছাড়া চর্মরোগ, আঘাত লাগা, কোনো রাসায়নিক প্রতিক্রিয়া, চুলের অপূর্ণ বিকাশও টাকের কারণ হতে পারে।

কার কখন টাক পড়তে শুরু করবে, তার অনেকটাই পারিবারিক ও জেনেটিক ইতিহাসের ওপর নির্ভর করে৷ তবে পুরুষদের কম-বেশি সবারই টাক পড়ার পেছনে রয়েছে পুরুষ হরমোন টেস্টোস্টেরনের কারসাজি৷ হেয়ার ফলিকলে টেস্টোস্টেরন পরিবর্তিত হয়ে ডাই হাইড্রো টেস্টোস্টেরনে পরিণত হয়৷ আর এই রাসায়নিকের কারণেই ফলিকল অতি সংবেদনশীল হয়ে ওঠে ৷ আর তাই মেয়েদের চেয়ে পুরুষদের বেশি টাক পড়ে।