About Us | Contact Us |

মিশরের পিরামিড ঠিক কারা বানিয়েছিলেন?

লিখেছেন : ইচ্ছেপাঠ
মিশরের পিরামিড ঠিক কারা বানিয়েছিলেন?

ইচ্ছেপাঠঃ মিশরের আদিম মানুষ নয়, পিরামিড নির্মাণ করেছিল মহাজাগতিক কোনও জীব – কিছুদিন আগে এইরকমই বলেছিলেন ধনকুবের ইলন মাস্ক। তাঁর দাবি ‘এলিয়েনরাই  পিরামিড নির্মাণ করেছে’। পিরামিড পৃথিবীর মানুষ বানায় নি এই তত্ত্বে যাঁরা বিশ্বাস করেন, তাঁদের দাবি মিশরের রাজা দ্বিতীয় রামসেস একজন মহাজাগতিক ব্যক্তি ছিলেন। তবে এমন দাবি সরাসরি নস্যাৎ করে দিয়েছে মিশর সরকার।

স্পেস-এক্স-এর প্রধান ইলন মাস্ককে  উদ্দেশ্য করে  মিশর জানিয়েছে কোনও মহাজাগতিক জীব পিরামিড বানায়নি। ফারাওদের সৌধগুলো হাজার হাজার বছর আগে নির্মাণ করা হয়েছে। এই বিশাল পিরামিডগুলো যে প্রাচীন মিশরীয়রা নির্মাণ করেছিল তার গ্রহণযোগ্য তথ্যপ্রমাণ রয়েছে বিশেষজ্ঞদের কাছে। মিশর সরকারের দাবি যে কেউ মিশরে গিয়ে নিজে চোখে দেখে আসতে পারে সে সব।

মিশর সরকারের তরফে বলা হয়েছে মূল পিরামিড এবং আশপাশের পিরামিডগুলো কোন রাজা বা রাজপরিবারের সদস্যদের, তা স্মৃতি সৌধগুলোতে লেখা রয়েছে। সেখানে লিপিবদ্ধ আছে প্রত্যেক পিরামিড নির্মাণকারী মিশরীয় ছিলেন এবং তারা কেউ ক্রীতদাস ছিলেন না। মিশরে এখনও ১০০-র বেশি পিরামিড অক্ষত রয়েছে, তবে সবচেয়ে বিখ্যাত হল গিজার গ্রেট পিরামিড, যার উচ্চতা ৪৫০ ফুটের (১৩৭ মিটার) বেশি।