About Us | Contact Us |

ক্যালোরি ব্যাপারটা কী? খাবারে তা আসে কেমন করে?

লিখেছেন : ইচ্ছেপাঠ
ক্যালোরি ব্যাপারটা কী? খাবারে তা আসে কেমন করে?

ইচ্ছেপাঠঃ ক্যালোরি আসলে একটি পরিমাপের ইউনিট। এক ক্যালোরি  মানে এক ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বৃদ্ধির জন্য প্রয়োজনীয় তাপ। খাদ্যের ক্যালোরি আমাদের দেহে  তাপের শক্তিতে শক্তি সরবরাহ করে যাতে আমাদের শরীর কাজ করতে পারে। আমাদের সুস্থ ও বেঁচে থাকতে এই শক্তির প্রয়োজন। আমরা যা কিছু করি তা ক্যালোরির আকারে আসা শক্তির উপর নির্ভর করে।

 খাদ্যের শক্তি ও পুষ্টিগুণ জানতে ক্যালোরি মাপা অত্যন্ত জরুরি। খাদ্যের ক্যালোরি মাপার গবেষণা শুরু হয় উনিশ শতকে। এ জন্য বিজ্ঞানীরা খাবারকে দহন করে বা পুড়িয়ে উত্পন্ন তাপের পরিমাণ মাপেন।সেই প্রক্রিয়া থেকেই খাবারের ক্যালোরির পরিমাণ জানা যায়।

খাদ্যের ক্যালোরি শরীরে অপরিহার্য শক্তি সরবরাহ করে। প্রচুর খেতে  থাকলে অতিরিক্ত ক্যালোরি  শরীরের চর্বি সংরক্ষণ  হয়। সুস্থ থাকার জন্য  শরীরে কিছু সংরক্ষিত চর্বি প্রয়োজন। কিন্তু খুব বেশি চর্বি স্বাস্থ্য সমস্যার সৃষ্টি করতে পারে।

বিভিন্ন ধরনের খাদ্য বিভিন্ন মাত্রার শক্তি প্রদান করে। প্রোটিন এবং কার্বোহাইড্রেট প্রতি গ্রামে চার ক্যালোরি শক্তি দেয়। এক গ্রাম চর্বিতে থাকে প্রায় নয় গ্রাম ক্যালোরি, যা এক গ্রাম প্রোটিন বা শর্করা থেকে প্রাপ্ত ক্যালোরির প্রায় দ্বিগুণ।