About Us | Contact Us |

মাত্র ৩৮ মিনিটেই শেষ,ইতিহাসের পাতায় স্থান পাওয়া সবচেয়ে ছোট যুদ্ধ

লিখেছেন : ইচ্ছেপাঠ
মাত্র ৩৮ মিনিটেই শেষ,ইতিহাসের পাতায় স্থান পাওয়া সবচেয়ে ছোট যুদ্ধ

ইচ্ছেপাঠঃ সাধারণ মানুষ যুদ্ধ চায় না,তবু যুদ্ধ হয়।সেই প্রাচীনকাল থেকে নানা রক্তক্ষয়ী যুদ্ধ দেখেছে মানুষ।কোনও কোনও যুদ্ধ চলেছে বছরের পর বছর ধরে আবার কোনও যুদ্ধ শেষ হয়েছে খুব তাড়াতাড়ি। আকর্ষণীয় বিষয় হল ইতিহাসের পাতায় সবচেয়ে ছোট বা সংক্ষিপ্ত যুদ্ধ হিসেবে স্থান পেয়েছে অ্যাংলো-জাঞ্জিবার যুদ্ধ।এই যুদ্ধ স্থায়ী হয়েছিল মাত্র 38 মিনিট।অথচ হতাহতের সংখ্যা দাড়িয়েছিল অনেক।

১৮৯০সালে, ব্রিটেন এবং জার্মানির মধ্যে হেলিগোল্যান্ড-জাঞ্জিবার চুক্তি নামে একটি চুক্তি স্বাক্ষরিত হয়।ব্রিটিশরা জাঞ্জিবারকে ব্রিটিশ সাম্রাজ্যের প্রত্যক্ষ রক্ষক হিসেবে ঘোষণা করে। কিন্তু জাঞ্জিবারের সুলতান হামাদ বিন থুওয়াইনির  মৃত্যু হতেই  তার ভাই খালিদ বিন বারগাশ সিংহাসনের দখল নেন।অভিযোগ তিনি তাঁর দাদাকে বিষ খাইয়ে হত্যা করেন।এদিকে সিংহাসনে বসেই নিজের সেনাবাহিনী সাজাতে শুরু করেন খালিদ।প্রাসাদকে সুরক্ষিত করতে এক সপ্তাহের মধ্যে প্রায় ৩০০০ সৈন্য,প্রচুর আর্টিলারি বন্দুক,ইয়ট জোগাড় করেন।ব্যাপারটা ভাল চোখে নেয় নি ব্রিটিশরা।

অবিলম্বে খালিদকে ক্ষমতাচ্যুত করতে সাধারণ জনগণকে দাঙ্গা থেকে রক্ষা করতে  যুদ্ধজাহাজ ও সৈন্য নিয়ে হাজির হয় ব্রিটিশরা।আলটিমেটামের পরও খালিদ আত্মসমর্পণ করতে রাজি না হওয়ায় প্রাসাদে গুলি চালায় ব্রিটিশ সেনারা।দু-মিনিটের মধ্যে খালিদের অর্ধেকেরও বেশি অস্ত্র ধ্বংস হয়ে যায়।হতাহতের সংখ্যা ৫০০তে পৌঁছোয়। ৩৮ মিনিটেরও কম সময়ের মধ্যে যুদ্ধ শেষ হয়ে যায়।এটাই ইতিহাসে সংক্ষিপ্ত যুদ্ধ হিসেবে স্থান পায়।