About Us | Contact Us |

কার কোন গন্ধ প্রিয়? কীভাবে হয় গন্ধ বিচার?

লিখেছেন : ইচ্ছেপাঠ
কার কোন গন্ধ প্রিয়? কীভাবে হয় গন্ধ বিচার?

ইচ্ছেপাঠঃ গন্ধ নিয়ে মানুষের চর্চার শেষ নেই। সেই প্রাচীনকাল থেকেই মানুষ সুগন্ধ,দুর্গন্ধ নিয়ে ওয়াকিবহাল। দুর্গন্ধ দূর করতে পৃথিবীর বিভিন্ন দেশে বিভিন্ন সময়ে বানানো হয়েছে নানা সুগন্ধী।সুগন্ধির নানা প্রকারভেদ যেমন  রয়েছে তেমন মানুষের মনে এর প্রভাবও রয়েছে অনেক। বলা হয় সুগন্ধী মনকে ফুরফুরে আর আত্মবিশ্বাসী রাখে। পাশাপাশি  রুচি আর ব্যক্তিত্বের জানান দেয় এই সুগন্ধি।

তবে সারা পৃথিবীর মানুষ কী একই ধরণের সুগন্ধি পছন্দ করে? কোন গন্ধ  মানুষের সবচেয়ে প্রিয় তা নিয়ে জানতে একটি গবেষণা করেছে সুইডেনের স্টকহোমে ইউনিভার্সিটি অব সোলনার নিউরোসায়েন্স বিভাগ। আর এর প্রতিবেদন প্রকাশ করেছে ক্যারোলিনস্কা ইনস্টিটিউট। গবেষকরা থাইল্যান্ড, মেক্সিকো, ইকুয়েডর ও মার্কিন যুক্তরাষ্ট্রের  বিভিন্ন জায়গায় ঘুরে ঘুরে তথ্য সংগ্রহ করেছেন।একেক অঞ্চলের মানুষকে ১০ ধরণের গন্ধ বিচার করে ভাল থেকে বাজে সাজাতে বলা হয়।তাতে দেখা গেছে ভ্যানিলার মৃদু গন্ধ সবচেয়ে বেশি পছন্দ করেছেন  দেশ মহাদেশ ভেদে অধিকাংশ মানুষ।

এমনিতে আমাদের ধারণা আছে যে,যে ব্যক্তি যে  সংস্কৃতিতে বাস করে, সেখানে সেখানকার প্রভাবেই গড়ে ওঠে গন্ধ সম্পর্কে তার ধারণা, রুচি, পছন্দ ও অপছন্দ। কিন্তু এই গবেষণা তা বাতিল করে দিয়েছে। জানা যাচ্ছে যে পৃথিবীর বেশির ভাগ মানুষই একই ধরনের ঘ্রাণ বা গন্ধ পছন্দ বা অপছন্দ করেন। গন্ধ বিচারে দেশ, ধর্ম বা সংস্কৃতির প্রভাব খুবই কম।