About Us | Contact Us |

চারে মিলবে, চারশয় মিলবে অথচ একশয় মিলবে না! জটিল হিসেব লিপ ইয়ারের?

লিখেছেন : ইচ্ছেপাঠ
চারে মিলবে, চারশয় মিলবে অথচ একশয় মিলবে না! জটিল হিসেব লিপ ইয়ারের?

ইচ্ছেপাঠঃ  প্রতি চার বছরে একবার বছর শেষ হয় ৩৬৬ দিনে। সেই বছর ফেব্রুয়ারি মাস ২৮ দিনের পরিবর্তে ২৯ দিনের হয়। সেটি লিপ ইয়ার। ৪ দিয়ে বছরকে ভাগ করলে ভাগফল যদি শূন্য হয়, তবে সেই বছরটা লিপ ইয়ার। কিন্তু একশ দিয়ে বছরকে ভাগ করে মিলে গেলে, সে বছরটা আবার লিপ ইয়ার নয়। কিন্তু যে বছরকে ৪০০ দিয়ে ভাগ করলে মিলে যায়, সেই বছর লিপ ইয়ার।

 

লিপ ইয়ারের এই সংজ্ঞা আমরা হয়তো অনেকেই জানি। পৃথিবীর সূর্যকে প্রদক্ষিণ করার সময়ের সঙ্গে যুক্ত লিপ ইয়ারের হিসেব। সূর্যকে একবার প্রদক্ষিণ করতে পৃথিবীর সময় লাগে ৩৬৫ দিন, পুরনো এই হিসেবের ভিত্তিতে রোমান ক্যালেন্ডারে এক বছরের মাপ ছিল ৩৬৫ দিনের। কিন্তু আরো পরে দেখা যায় পৃথিবী সূর্যকে প্রদক্ষিণ করতে সময় নেয় ৩৬৫.২৪২২ দিন বা ৩৬৫ দিন ৫ ঘণ্টা ৪৯ মিনিটএক বছরের শেষে হাতে থেকে যায় ৫ ঘণ্টা ৪৯ মিনিট তার ফলে ৩৬৫ দিনের হিসেব প্রতি চার বছরে প্রায় একটা দিন অতিরিক্ত হয়ে যায়।

এই অতিরিক্ত দিন সংশোধন করতেই গ্রিক গণিতজ্ঞদের হিসেবের ভিত্তিতে খ্রিস্টপূর্ব ৪৫ সালে রোমান ক্যালেন্ডারের পরিবর্তে জুলিয়ান ক্যালেন্ডার  চালু করেন জুলিয়াস সিজার। জুলিয়ান ক্যালেন্ডারেই প্রথম লিপ ইয়ার অর্থাৎ চার বছর অন্তর ফেব্রুয়ারি মাসে একদিন অতিরিক্ত রাখার কথা বলা হয়। এই হিসেবেও সমস্ত সমস্যার সমাধান হল না। দেখা গেল চার বছরে একবার লিপ ইয়ার করলে অর্থাৎ চার বছরে একবার ৩৬৬ দিনের বছর হলে, ৪০০ বছরে তিনটি দিন কম পড়ে যায়। পোপ ত্রয়োদশ গ্রেগরির সময় গ্রিক গণিতজ্ঞদের পরামর্শে তখন ঠিক করা হয়, যে বছর ১০০ দিয়ে ভাগ করলে মিলে যায় সেই বছরটি লিপ ইয়ার নয়। উদাহরণ দিয়ে বলা যায় ২১০০, ২২০০, ২৩০০ সাল ৪ দিয়ে ভাগ করলে মিলে যায়, তবুও লিপ ইয়ার হবে না। কারণ ওদের ১০০ দিয়ে ভাগ করলে মিলে যায়। কিন্তু ২৪০০ সাল যেহেতু ৪০০ দিয়ে ভাগ করলে মিলে যায়, সেই বছরটি লিপ ইয়ার হবে। এইভাবে প্রতি ৪০০ বছরে তিনটে লিপ ইয়ার কম করে পৃথিবীর ঘু্র্ণন সময়ের সঙ্গে তাল রাখা হল। এই সুপারিশের ভিত্তিতেই ১৫৮২ সাল থেকে জুলিয়ান ক্যালেন্ডারের পরিবর্তে গ্রেগরিয়ান ক্যালেন্ডার চালু করা হয়। বর্তমানে আমরা গ্রেগরিয়ান ক্যালেন্ডারই ব্যবহার করি।