About Us | Contact Us |

খুব বেশি গাজর খেলে আপনার গায়ের রঙ কমলা হয়ে যাবে,সত্যি নাকি!

লিখেছেন : ইচ্ছেপাঠ
খুব বেশি গাজর খেলে আপনার গায়ের রঙ কমলা হয়ে যাবে,সত্যি নাকি!

ইচ্ছেপাঠঃ শুনতে অবাক লাগলেও ব্যাপারটা সত্যি। ১৯১৯ সালে এই ব্যাপারটা প্রথম শনাক্ত করা হয়েছিল। আর চামড়ার এই কমলা রঙের রূপান্তর হয়ে যাওয়াকে বলা হয়  ক্যারোটেনমিয়া। ইউসি সান্তা বারবারার গবেষকরা জানান মানুষ যখন বিটা-ক্যারোটিনযুক্ত খাবার প্রচুর পরিমাণে খায় তখন এমনটা হয়।বিটা-ক্যারোটিন হল প্রাকৃতিকভাবে তৈরি হওয়া রঙ্গক যা গাজর, মিষ্টি আলু,কুমড়া সহ বিভিন্ন খাবারের কমলা, হলুদ, এমনকি লাল রঙের জন্য দায়ী। তবে পরিমিতভাবে খাওয়া হলে বিটা-ক্যারোটিন হল ভিটামিন এ-এর একটি গুরুত্বপূর্ণ উৎস।

কিন্তু প্রশ্ন হল কত গাজর খেলে আমাদের গায়ের রঙ কমলা হয়ে যাবে? ক্লিভল্যান্ড ক্লিনিকের চর্মরোগ বিশেষজ্ঞ মেলিসা পিলিয়াং তাঁর এক গবেষণা পত্রে জানিয়েছেন যে নিয়মিত কয়েক সপ্তাহ ধরে প্রতিদিন ২০ থেকে ৫০ মিলিগ্রাম বিটা-ক্যারোটিন  কমলা রঙে পরিণত হওয়ার জন্য যথেষ্টই।এটি দিনে তিন থেকে দশটি গাজরের সমান।একটি মাঝারি গাজরে প্রায় ৪ মিলিগ্রাম বিটা-ক্যারোটিন থাকে।

ক্যারোটেনমিয়া কি বিপজ্জনক?এবার এই প্রশ্নটা আসা খুব স্বাভাবিক।যাই হোক চিকিৎসকেরা জানাচ্ছে ব্যাপারটি খুবই নিরীহ।অর্থাৎ চিন্তার কিছু নেই।এই রঞ্জক রক্তকে কমলা রঙে পরিণত করে না,তা আমাদের ত্বকের ঘন অংশে জমা হতে শুরু করে। আপনি যদি কিছুদিন এই কমলা জাতীয় খাবারগুলি কম করে খান তবে আবার স্বাভাবিক অবস্থায় ফিরে যাবেন।তবে মজা করে কমলা হতে মানা করেন চিকিৎসকেরা,এতে জন্ডিস বা লিভারের রোগ ধরা পড়ার সম্ভাবনা কমে যায়।