About Us | Contact Us |

মহাবিশ্বে প্রাণের খোঁজে কাজ করবে কালার বায়োফাইন্ডার

লিখেছেন : ইচ্ছেপাঠ
মহাবিশ্বে প্রাণের খোঁজে কাজ করবে কালার বায়োফাইন্ডার

ইচ্ছেপাঠঃ পৃথিবীর বাইরে কী জীবন আছে – চিরকালীন এ প্রশ্ন ভাবিয়ে চলেছে মানুষকে।  হাওয়াই বিশ্ববিদ্যালয়ের গবেষকরা  এমন একটি নতুন যন্ত্র আবিষ্কার করেছেন, যার মাধ্যমে  বহির্জগতের অতি প্রাচীন জীবনও শনাক্ত করা যাবে সহজেই। এর নাম কম্প্যাক্ট কালার বায়োফাইন্ডার। মানোয়ার হাওয়াই বিশ্ববিদ্যালয়ের গবেষকরা অত্যাধুনিক বৈজ্ঞানিক সরঞ্জাম দিয়ে বহির্জাগতিক জীবনের প্রমাণ খোঁজার উপায় পেয়েছেন হাতের মুঠোয়। এই গবেষণা রিপোর্ট 'সায়েন্টিফিক রিপোর্টস' জার্নালে প্রকাশিত হয়েছে।
গবেষক দল জানিয়েছে, কম্প্যাক্ট কালার বায়োফাইন্ডার এতই সংবেদনশীল যে এটি ৩৪ থেকে ৫৬ মিলিয়ন বছরের পুরনো সবুজ নদী গঠন থেকে মাছের জীবাশ্মের জৈব-অবশেষ নির্ভুলভাবে শনাক্ত করতে পারে।বিজ্ঞানীদের মতে  বায়োফাইন্ডার হল এক বিশেষ ধরনের সিস্টেম। বর্তমানে এমন অন্য কোনও যন্ত্র নেই যা  দিয়ে কোনও পাথরের উপর থেকে যাওয়া জৈব অবশিষ্টাংশগুলো আসলে কী তা  শনাক্ত করতে পারে৷ বায়োফাইন্ডারের  বাড়তি সুবিধে হল এটি কয়েক মিটার দূর থেকে কাজ করে।
 মহাবিশ্বে
  প্রাণের সন্ধান পাওয়া  মহাকাশ বিজ্ঞানীদের অন্যতম প্রধান লক্ষ্য। যদি বায়োফাইন্ডারকে মঙ্গল গ্রহে বা অন্য কোনও গ্রহে রোভারে বসানো হয়,তাহলে দ্রুত বৃহৎ এলাকা স্ক্যান করে জীবনের প্রমাণ শনাক্ত করা সম্ভব হবে।