About Us | Contact Us |

বিশ্বের জনসংখ্যার ৩৭ শতাংশের কাছে ইন্টারনেট-ই নেই

লিখেছেন : ইচ্ছেপাঠ
বিশ্বের জনসংখ্যার ৩৭ শতাংশের  কাছে ইন্টারনেট-ই নেই

ইচ্ছেপাঠঃ এখন ইন্টারনেট ছাড়া জীবন যেন অচল। করোনার সময়ে মানুষ আরও বেশি করে অনলাইনমুখী হয়েছে। বর্তমান সময়ে ইন্টারনেট প্রায় অপরিহার্য হয়ে উঠেছে। ইন্টারনেট ছাড়া একটা দিন তো দূরের কথা, একটা ঘণ্টা কাটানোও এখন যেন কষ্ট করে কল্পনা করতে হয়। রাষ্ট্রসংঘের আন্তর্জাতিক টেলিযোগাযোগ ইউনিয়নের তথ্য অনুযায়ী, ইন্টারনেট সংযোগ থেকে বঞ্চিতদের ৯৬ শতাংশের বাস উন্নয়নশীল দেশগুলোতে।বলা হচ্ছে এখনও  প্রায় ২৯০ কোটি বা ৩ বিলিয়ন মানুষ কখনও ইন্টারনেট ব্যবহার করেনি।

কোভিড মানুষকে ঘরবন্দি করেছে। আমাদের চারপাশে সবকিছু অতি দ্রুত বদলে দিয়েছে। সেই বদলে যাওয়া জীবনে পাকাপাকিভাবে জায়গা করে নিয়েছে ইন্টারনেট। করোনাকালে সংকটের প্রথম বছরেই অন্তত দশ শতাংশ বেড়েছে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা। গত এক দশকের দিকে ফিরে তাকালে এই বৃদ্ধি নজিরবিহীন। রাষ্ট্রসঙ্ঘের তথ্য বলছে ইন্টারনেটে যুক্ত মানুষের সংখ্যা বাড়লেও এই বৃদ্ধির হার সব দেশে সমান নয়। দরিদ্র দেশগুলোতে বেশির ভাগ ক্ষেত্রেই ইন্টারনেট মানুষের নাগালের মধ্যে নেই। তথ্য বলছে সবচেয়ে কম উন্নত ৪৬টি দেশের প্রায় তিন-চতুর্থাংশ মানুষ কখনো ইন্টারনেট ব্যবহার করেননি।

রাষ্ট্রসংঘের আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন ইউনিয়ন বা আইটিইউর তথ্য অনুযায়ী, ২০১৯ সালে ইন্টারনেটে যুক্ত মানুষের সংখ্যা ছিল ৪১০ কোটি। করোনা হানার পর সবাই ঘরে থেকে কাজ শুরু করায় চলতি বছরে এই সংখ্যা বেড়ে দাঁড়ায় ৪৯০ কোটি।